ট্রাম্প-কিমের বৈঠকের ব্যাপারে ফের তৎপর দু’দেশ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী কয়েকদিনের মধ্যেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। ইতিমধ্যে প্রস্তুতি বৈঠক সারতে যুক্তরাষ্ট্রে গিয়েছেন কিমের ঘনিষ্ঠজনরা। অন্যদিকে ট্রাম্পের বেশ কয়েকজন বিশ্বস্ত সরকারি কর্মকর্তারাও উত্তর কোরিয়াতে গিয়েছেন বলে আর্ন্তজাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র সচিব এ ব্যাপারে জানিয়েছিল, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তারা দুই কোরিয়ার সীমান্তবর্তী অসামরিক গ্রাম পানমুনজোমে সাক্ষাৎ করেছেন। এদিকে টুইটে ট্রাম্প বলেন, কিম জং উন ও আমার মধ্যে বৈঠকের প্রস্তুতি সম্পন্ন করতে আমাদের টিম উত্তর কোরিয়া পৌঁছেছে।

এই বার্তার মাধ্যমেই ওয়াশিংটন প্রথম নিশ্চিত করে যে, বৈঠক নিয়ে কথা বলতে মার্কিন সরকারি কর্মকর্তারা উত্তর কোরিয়ায় প্রবেশ করেছেন। টুইটে ট্রাম্প আরও বলেন, আমি সত্যিই বিশ্বাস করি উত্তর কোরিয়ার উজ্জ্বল সম্ভাবনা আছে। তারা একদিন গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও সম্পদশালী জাতিতে পরিণত হবে। কিম জং উন এই বিষয়ে আমার সঙ্গে একমত। এটি হবে!”

এর আগে হঠাৎ যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ এই বৈঠক নাকচ করা হলেও পিয়ংইয়ং জানিয়েছে ‘যেকোন সময়’ তারা আলোচনায় প্রস্তুত রয়েছে। জানা যায়, আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের মধ্যে প্রস্তাবিত শীর্ষ বৈঠকটি অনুষ্ঠিত হবে।

Editor

facebook.com/msamadmatin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *