ঢাকায় আসছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী, আলোচনায় খালেদা

Share this...
Print this pageShare on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

বিডি নিউজ আই, ডেস্ক: বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাজার পর বাংলাদেশ সফরে আসছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদল। সরকারের সঙ্গে তাদের আলোচনায় খালেদার কারাদণ্ডের প্রসঙ্গটি আসবে বলে জানা গেছে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, দুই দিনের সফরে আজ শুক্রবার দুপুরে ঢাকায় পৌঁছার পর প্রভাবশালী দেশ যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। এরপর দ্বিতীয় দিন শনিবার তিনি রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারে যাবেন।

এদিকে শনিবার বাংলাদেশ সফরে আসছে ইউরোপীয় পার্লামেন্টের ১১ সদস্যের চারটি আলাদা প্রতিনিধিদল। এর মধ্যে তিনটি প্রতিনিধিদল ঢাকা থেকে সরাসরি কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবে। আর গুরুত্বপূর্ণ একটি কমিটি কক্সবাজার সফর শেষে ঢাকায় ফিরে সরকারের প্রভাবশালী মন্ত্রীদের সাথে বৈঠক করবেন। খালেদা জিয়ার সঙ্গে ১৪ ফেব্রুয়ারি তাদের সাক্ষাৎ করার কথা ছিল।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদলের ঢাকা সফরে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কারাদণ্ডের প্রসঙ্গটি আসবে ধরে নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

কর্মকর্তাদের একটি সূত্র জানায়, তারা খালেদা জিয়ার কারাদণ্ডের প্রসঙ্গ তুললে সরকারের অবস্থান পরিষ্কার করা হবে। খালেদা জিয়ার বিরুদ্ধে বিদেশ থেকে আসা সরকারি অর্থ এতিমখানার নামে আত্মসাতের অভিযোগ আদালতে প্রমাণিত হয়েছে। তাই তাকে কারাদণ্ড দিয়েছে আদালত। এখানে সরকারের পক্ষ থেকে কোনো ধরণের হস্তক্ষেপ করা হয়নি।

সূত্রটি আরও জানায়, যুক্তরাজ্য ও ইউরোপীয় নেতাদের পর এ প্রসঙ্গে বহির্বিশ্বের কাছে খালেদা জিয়ার কারাদণ্ডের বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরা হবে। খালেদার দুর্নীতির মামলার রায় ঘোষণার পর এমন সিদ্ধান্তে নেয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্রমতে, ইউরোপীয় পার্লামেন্টের চারটি প্রতিনিধিদলের মধ্যে তিনটি দল কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবে। এরপর সোমবার তারা বাংলাদেশ থেকে মিয়ানমার যাবে।

বাংলাদেশ ও মিয়ানমার সফর শেষে এই তিনটি প্রতিনিধিদল ইউরোপীয় পার্লামেন্টে রোহিঙ্গা পরিস্থিতির ওপর একটি প্রস্তাব তুলবেন। তাতে রোহিঙ্গ সংকটের বিস্তারিত তুলে ধরা হবে।

চার প্রতিনিধিদলের অপর দলটির নেতৃত্ব দিবেন ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিণ এশিয়াবিষয়ক কমিটির চেয়ারপার্সন জিন ল্যাম্বার্ট। তার দলটি কক্সবাজার সফর শেষে রাজধানী ঢাকায় ফিরে সরকারের সিনিয়র ও প্রবাবশালী মন্ত্রীদের সাথে বৈঠক করবেন। এছাড়া প্রভাবশালী রাজনীতিবিদ ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও তাদের মতবিনিময়ের কথা রয়েছে।

Share this...
Print this pageShare on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *