ইতালিয়ান সিনেমার অভিনয় করেছেন বাংলাদেশি ফাহিম

ইতালিতে বেড়ে উঠা দ্বিতীয় প্রজন্মের বিচরণ এখন সর্বত্র।ইতালিয়ান সিনেমার পরিচালক এবং অভিনেতা হিসাবে অভিনয় করেছেন বাংলাদেশি ফাহিম ভূইয়ান। ১৬ মে ইতালির সমগ্র প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে।মুক্তির পরপরই ইতালিজুড়ে আলোচনার ঝড় তুলেছে “বাংলা” নামের এই ছবিটি।

রোমান্টিক কমেডি নির্ভর “বাংলা” সিনেমা দ্বিতীয় প্রজন্মের কাহিনী দিয়ে ছবিটি শুরু করা হয়।ছবিটির নাম ‘বাংলা’ হওয়ায় সিনেমার বেশ কিছু চিত্রায়ণ হয় বাংলাদেশি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা লায়লা ফ্যাশনসহ রোম শহরের বিভিন্ন স্থানে।
ছবির কাহিনীতে ফুটে উঠেছে মুসলমানদের জীবনব্যবস্থা। বাইশ বছরের যুবক ফাইম বাংলাদেশি বংশোদ্ভূত একজন রোমানো ইতালিয়ান নাগরিক।

ফাইমের বন্ধু অভিনেত্রী সানজিয়া হক জানান, ২২ বছর আগে ইতালিতে জন্মগ্রহণ করে ফাইম।বাঙালি বংশোদ্ভূত ইতালিয়ান তরুণ মুসলমান।সে রোমের বহু-জাতিগত এলাকা তরপিনাত্তারায় তার পরিবারের সাথে বসবাস করে।একটি জাদুঘরে স্টুয়ার্ট হিসাবে কাজ করছেন। সে আরও জানান, পুরো ইতালিতে ছবিটি বেশ সারা জাগিয়েছে।প্রায় প্রতিটি প্রেক্ষাগৃহে হাউসফুল।ফাইম ছাড়াও এতে অভিনয় করেন কার্লোটা আন্তোনিলি, সিমন লিবারতী, পিটারো সারমন্টি, ডেভিড অরনারো, অ্যালেসিয়া গিয়ুলিয়ানি, মিলেনা ম্যানসিনি, বাংলাদেশি সানজিয়া হক ঐশী, বাধন মিয়া প্রমুখ।

ছবির পরিচালক ফাইম ভুঁইয়া, বিষয় এবং স্ক্রিনপ্লেল ডিফয়েম ভূঁইয়া এবং ভ্যানেসা পিকারেলি, ফটোগ্রাফি সিমোনডি’ অনফ্রিয়ো, অ্যাসেম্বলি রবার্টো ডি টানা। ‘বাংলা’ নামক সিনেমাটি ইতালির ১৪টি প্রদেশে মুক্তি পেয়েছে।

উল্লেখ্য, এই প্রথমবারের মতো কোন বাংলাদেশি ইতালির মূলধারার চলচিত্র তৈরি করেছেন।ছবিটি পরিবেশনা করেছেন ফানদানগো ও টিম ভিশন। ছবিটি দেখতে প্রবাসী বাংলাদেশীরাও ভিড় জমাচ্ছে প্রেক্ষাগৃহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *