খাদ্যখাতে দুর্নীতি বন্ধের সুপারিশ

বিডি নিউজ আই ঢাকা: পাস্তুরিত তরল দুধের খাদ্যমান রক্ষায় নজরদারি বৃদ্ধিসহ খাদ্যে ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধের দাবি উঠেছে সংসদীয় কমিটিতে। জবাবে খাদ্য মন্ত্রণালয় জানায়, খাদ্যে ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ, পাস্তুরিত তরল দুধের নিরাপত্তা রক্ষা ও বিএসটিআইয়ের পরীক্ষায় নিম্নমানের পণ্য বাজার হতে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলমান রয়েছে। নিয়মিতভাবে খাদ্যে ভেজালবিরোধী মোবাইল কোর্ট পরিচালনা হচ্ছে। কমিটির সদস্যরা খাদ্যখাতে দুর্নীতির বিষয়টি তুলে ধরলে কমিটি এ খাতে দুর্নীতি শতভাগ বন্ধের নির্দেশনা দেয়। একইসঙ্গে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রবণতা রোধ করতে সারাদেশে পরিচালিত ওএমএস কার্যক্রম জোরদারের নির্দেশনা দেয় কমিটি।

সংসদ ভবনে আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এসব সুপারিশ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা বৈঠকে অংশ নেন।
সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, খাদ্য খাতে দুর্নীতি বিষয়ে যে কোনও অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। কমিটি খাদ্যখাতে শতভাগ দুর্নীতি বন্ধের নির্দেশনা দেয়। খাদ্যে ভেজাল রোধে বিদ্যমান আইন সংস্কারের সুপারিশ করে। পাশাপাশি খাদ্যে ক্যালসিয়াম কার্বাইড-এর অপব্যবহার রোধকল্পে নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে মোহাম্মদ নাসিম বলেন, মরণব্যাধি ক্যান্সারসহ জটিল রোগ থেকে জাতিকে রক্ষা করতে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্মপ্রচেষ্টার বিকল্প নেই। এজন্য তিনি বিশ্বের অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাগুলোকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার নির্দেশনা দেন।

কমিটি কৃষকদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করতে তাদের কাছ থেকে স্বচ্ছতার সঙ্গে সরাসরি খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যে দেশের ২০০টি স্থানে ‘প্যাডি সাইলো’ চালু করার সুপারিশ করে। একইসঙ্গে নিম্ন আয়ের জনগণকে খাদ্য সহায়তা দেওয়ার এই কার্যক্রম আরও স্বচ্ছতার সঙ্গে পরিচালনা করতে নজরদারি ও তদারকি বাড়ানোর সুপারিশ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *