চীনা বিনিয়োগ বাড়ানোর আহবান এফবিসিসিআইয়ের

বিডি নিউজ আই,ঢাকা: বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনা ব্যবসায়িদেরকে বাংলাদেশে বিনিয়োগের আহবান জানিয়েছে।
এফবিসিসিআই নেতৃবৃন্দ চীন সফরের দ্বিতীয় দিনে আজ ‘বাংলাদেশ-চীন বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়ন’ বিষয়ক এক সেমিনারে অংশ নিয়ে এ আহবান জানান।
চায়না কাউন্সিল ফর দ্য প্রমোশন অব ইন্টারন্যাশনাল ট্রেড (সিসিপিআইটি) ডালিয়ানের এক হোটেলে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে সিসিপিআইটি নেতৃবৃন্দ ছাড়াও চীনের শীর্ষস্থানীয় ব্যবসায়ি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সেমিনারে বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরেন এবং সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে চীনা ব্যবসায়িদেরকে বাংলাদেশে আরো বিনিয়োগের আহ্বান জানান। তিনি জানান,গত অর্থবছরে বাংলাদেশ ও চীনের দ্বিপাক্ষিক বাণিজ্য ১২ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। এর মধ্যে বাংলাদেশ শুন্য দশমিক ৬৯ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে এবং ১১ দশমিক ৯ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।
এফবিসিসিআইয়ের একটি উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদল গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে চীন গেছেন। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ৫৯ সদস্য বিশিষ্ট এই ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।
এফবিসিসিআই নেতৃবৃন্দ আগামি ৪ জুলাই বাংলাদেশ ও চীনের শীর্ষ ব্যবসায়িদের মধ্যে অনুষ্ঠেয় বিজনেস রাউন্ড টেবিলে যোগ দেবেন। প্রধানমন্ত্রী ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।
বেইজিংয়ে আগামি ৫ জুলাই এফবিসিসিআই নেতৃবৃন্দ এবং সিল্ক রোড চেম্বার অব ইন্টারন্যাশনাল কমার্সের (এসআরসিআইসি) মধ্যে বিজনেস মিটিং অনুষ্ঠিত হবে। এফবিসিসিআই সভাপতি,সহ-সভাপতিবৃন্দ এবং পরিচালকবৃন্দ এ অনুষ্ঠানে অংশ নেবেন।
বাংলাদেশের বৃহত্তম বিনিয়োগ ও বাণিজ্য অংশীদার চীনের সাথে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক আরো সম্প্রসারণে এফবিসিসিআই নেতৃবৃন্দ তাদের বর্তমান সফরে প্রচেষ্টা চালাচ্ছেন। উল্লেখ্য,বর্তমানে ৪’শরও বেশি চীনা ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে। মুলত বিদ্যুৎ, টেক্সটাইল,চামড়া,প্রকৌশল এবং অবকাঠামো নির্মাণ খাতে চীনের বিনিয়োগকারীরা কাজ করছে। (বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *