জলবায়ু মোকাবিলায় উন্নত দেশগুলোকে চাপ প্রয়োগ করতে হবে : পলক

বিডি নিউজ আই ডেস্ক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন এবং এর ক্ষতিকর প্রভাব বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর উপর পড়বে। আর এর প্রভাব মোকাবিলায় উন্নত দেশগুলোকে এখনই চাপ প্রয়োগ করতে হবে।
তিনি আজ গ্রীনল্যান্ডের ইলুলিসাত শহরে অনুষ্ঠিত ওয়াই জি এল ইম্প্যাক্ট এক্সপিডেশন কর্মসূচির অংশ হিসেবে হেলিকপ্টারে করে পৃথিবীর বৃহত্তম দ্বীপ গ্রীনল্যান্ডের বিভিন্ন জায়গা পরিদর্শনকালে এ কথা বলেন।
এ সময় তার সঙ্গে বিশ্বের আরও ২০ আরব ইয়াং গ্লোবাল লিডার উপস্থিত ছিলেন।
পলক বলেন, পৃথিবীর বৃহত্তম দ্বীপ গ্রীনল্যান্ডে ধারনার চেয়েও দ্রুত গতিতে বরফ গলছে। এটি অব্যাহত থাকলে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর উপর পড়বে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ভৌগলিক অবস্থার কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হতে পারে। যদিও এই তাপমাত্রা বৃদ্ধির জন্য বাংলাদেশ দায়ী নয়, কিন্তু তবুও জলবায়ু পরিস্থিতির কারণে ভুক্তভোগী হবে।
উন্নত দেশগুলোকে চাপ প্রয়োগ করতে হবে যেন তারা বৈশ্বিক তাপমাত্রা কমানোর ব্যাপারে দ্রুত উদ্যোগ নেয় এ কথা উল্লেখ করে তিনি বলেন, দরিদ্র দেশগুলোকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে বাধ্য হয়। অথচ এটি এখনই রোধ করা না হলে তাপমাত্রা বৃদ্ধি কার্বন-ডাই-অক্সাইড গ্যাস নির্গমন, বন্যা, ঘূর্ণিঝড় ইত্যাদি কারণে কৃষি ও জীবিকা প্রভাবিত করবে বলেও তিনি উল্লেখ করেন।(বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *