জাতিসংঘের নয় মিশনে ৬ হাজার ৬৮৯ জন নিয়োজিত

সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, জাতিসংঘের নয়টি মিশনে শান্তিরক্ষা বাহিনীতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্য এবং পুলিশ বাহিনীর ৬ হাজার ৬৮৯ জন সদস্য নিয়োজিত রয়েছেন। এর মধ্যে সেনাবাহিনীর ৫ হাজার ১৯৮ জন, নৌ-বাহিনীর ৩৪৭ জন, বিমান বাহিনীর ৪৯৮ জন ও পুলিশ বাহিনীর ৬৪৬জন। এরমধ্যে সর্বোচ্চ সংখ্যক নিয়োজিত রয়েছেন কঙ্গোয় ১ হাজার ৯২০ জন।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে আজ সংসদের অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে নিজাম উদ্দিন হাজারীর (ফেনী-২) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী ডিআর কঙ্গোতে রয়েছেন ১৯২০ জন, রয়েছেন মালিতে ১৭১৯জন, দক্ষিণ সুদানে রয়েছেন ১৬৩৪জন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে রয়েছেন ১০৫২ জন, সুদানে (দারফুর) রয়েছেন ২০৯ জন, লেবাননে রয়েছেন ১১৭জন, পশ্চিম শাহারায় রয়েছেন ২৭জন, ইউএসএ নিউইয়র্কে (ইউনএন সদর দপ্তরে) রয়েছেন ৭ জন ও রয়েছেন হাইতিতে ৪জন।

মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারের ‘রূপকল্প ২০২১’ এর আলোকে বাংলাদেশ সেনাবাহিনীর ‘ফোর্সেস গোল ২০৩০’ অনুসারে পর্যায়ক্রমে বাস্তবায়নের প্রক্রিয়া চলমান রয়েছে।ফোর্সেস গোল ২০৩০ এর আলোকে একটি আধুনিক ও চৌকস সেনাবাহিনী গড়ে তোলার লক্ষ্যে বর্তমান সরকারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এর অংশ হিসেবে সেনাবাহিনীতে নতুন পদাতিক ডিভিশন, ব্রিগ্রেড ও ইউনিট প্রতিষ্ঠার পাশাপাশি অধ্যাধুনিক অস্ত্র ও সরঞ্জামাদি ক্রয় করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *