জুমার নামাজ উপলক্ষ্যে কাশ্মীরে সান্ধ্য আইন শিথিল

বিডি নিউজ আই ডেস্ক: জুমার নামজের জন্য ভারতীয় কর্তৃপক্ষ গোলোযোগপূর্ণ কাশ্মীরে শুক্রবার সান্ধ্য আইন শিথিল করেছে। যাতে করে মুসলিম প্রধান এ অঞ্চলের জনসাধারণ নামাজে অংশ নিতে পারে। স্থানীয় পুলিশ প্রধান এএফপি’কে এ কথা জানায়।
কাশ্মীর পুলিশের মহাপরিচালক দিলবাগ শিং জানান, ‘আশপাশ এলাকায় নামাজ পড়ার ক্ষেত্রে জনসাধারণকে কোনো বাধা প্রদান করা হবে না।’ তিনি জানান, ‘তবে তারা এলাকায় বাইরে ঘোরাফেরা করতে পারবে না।’
স্বায়ত্বশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর সোমবার থেকে ইন্টারনেট ও টেলিফোন ব্যবহারের ক্ষেত্রে কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে বলে পাকিস্তান দাবি করেছে।
দমন অভিযানের জন্য সেখানে বিপুল সংখ্যক সেনা প্রেরণ করা হয়েছে বলে পাকিস্তান ও ভারতের বিরোধী দলীয় রাজনীতিবিদগণ নিন্দা জানিয়েছে।
স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, সেখানে বিচ্ছিন্নতাবাদিরা বিক্ষিপ্তভাবে আন্দোলন চালিয়ে গেলে পুলিশ তাদের ধাওয়া করছে। রাতের বেলায় কখনো বা তাদের জমায়েত হতে দেখা যাচ্ছে।
পুলিশের ধাওয়ায় সেখানে নদীতে ঝাঁপ দিয়ে পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে।
সোমবার ঈদ-উল-আজহার দিনে কর্তৃপক্ষ আরেকটি সম্ভাব্য ফ্লাশপয়েন্টের মুখোমুখি হবে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার জাতির উদ্দেশে বলেছেন, ‘ঈদ উদযাপনে জনসাধারণ সমস্যার মুখোমুখি হবে না।’ যদিও গণমাধ্যমের খবরে বলা হয়, কর্তৃপক্ষ শুধুমাত্র রোববার সান্ধ্য আইন বহালের সিদ্ধান্ত নিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *