ট্রাম্পের উত্থান দ্বিতীয় বিশ্বযুদ্ধের শিক্ষা ভুলিয়ে দিচ্ছে : সাদিক

বিডি নিউজ আই, ডেস্ক: লন্ডনের মেয়র সাদিক খান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কড়া সমালোচনা করেছেন। দু’জনকেই তিনি উগ্র ডানপন্থী নেতার উত্থান হিসেবে আখ্যায়িত করেছেন।

ডোনাল্ড ট্রাম্পকে তিনি ‘শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের পোস্টার বয়’ বলে আখ্যায়িত করেছেন। অন্যদিকে বরিস জনসনকে নিয়ে বলেছেন, এ যাবৎকালের মধ্যে অধিক ডানপন্থী।

লন্ডনের মেয়র বলেন, ডোনাল্ড ট্রাম্পের উত্থান দ্বিতীয় বিশ্বযুদ্ধের শিক্ষাকে ক্ষীণ করে দিচ্ছে। তিনি মনে করেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের শিক্ষা ভুলে যাওয়ার ঝুঁকিতে রয়েছে।
১৯৩৯ সালের ১ সেপ্টেম্বর পোল্যান্ডে আগ্রাসন চালায় জার্মানি। সেখান থেকেই শুরু হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের। যুদ্ধ শুরুর ৮০তম বর্ষপূর্তি উপলক্ষে চলতি সপ্তাহান্তে একটি অনুষ্ঠান আয়োজিত হওয়ার কথা রয়েছে পোল্যান্ডের ওয়ারস’তে। ওই অনুষ্ঠানের আগ দিয়ে ট্রাম্পকে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের জন্য বৈশ্বিক পোস্টার বয় বলে আখ্যায়িত করেন সাদিক খান।

তিনি বলেন, ট্রাম্পকে অনুসরণ করছেন বরিস জনসনসহ ইউরোপের অনেক নেতা। গার্ডিয়ানের অবজার্ভারে এক নিবন্ধে সাদিক খান বলেছেন, বরিস জনসন ও ব্রেক্সিট পার্টির নেতা নাইজেল ফারাজে বৃটেনে একই রকম উগ্র-ডানপন্থি চিন্তাভাবনাকে সামনে এগিয়ে দিচ্ছেন। অবজ্ঞা প্রকাশ করা হচ্ছে ইউরোপিয় ইউনিয়নের (ইইউ) প্রতি। এই ইইউ প্রতিষ্ঠিত হয়েছিল আরেকটি বিশ্বযুদ্ধ যাতে না হয় তা প্রতিরোধের জন্য।

উল্লেখ্য, ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত স্থায়ী দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমপক্ষে ৮ কোটি ৫০ লাখ মানুষ নিহত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *