ট্রেড পোর্টালের তথ্য হালনাগাদের জন্য চুক্তি সই : বাণিজ্যমন্ত্রী

বিডি নিউজ আই ডেস্ক : বাংলাদেশ ট্রেড পোর্টালে (বিটিপি) আমদানি-রফতানিসহ বাণিজ্য সংক্রান্ত সকল ধরনের তথ্য নিয়মিত হালনাগাদ করার উদ্যোগ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে আজ বাণিজ্য সংক্রান্ত সেবা প্রদানকারি সরকারের ৩৯টি সংস্থা, মন্ত্রণালয় বা বিভাগের সঙ্গে সমঝোতা চুক্তি (এমওইউ) সই করেছে বাণিজ্য মন্ত্রণালয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম এবং ৩৯টি মন্ত্রণালয়, সংস্থা ও বিভাগের প্রতিনিধিগণ নিজ নিজ পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন।
রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন,বাংলাদেশ ট্রেড পোর্টাল বিশ্ব বাণিজ্যের অগ্রযাত্রায় সহায়ক হবে। বাণিজ্যে ভালো করতে হলে রপ্তানি সংক্রান্ত তথ্য, বাংলাদেশ কাষ্টমস ট্যারিফ মডিউল, আমদানি সংক্রান্ত তথ্য, মার্কেট এক্সেস ইত্যাদি ইনফরমেশন জানার প্রয়োজন। তাই ট্রেড পোর্টালের তথ্য পেয়ে ব্যবসায়ীগণ উপকৃত হবেন।
বিশ্বব্যাংকের আর্তিক ও কারিগরি সহায়তায় বাংলাদেশ ট্রেড পোর্টাল চালু করা হয়।
বাণিজ্যমন্ত্রী বলেন, তথ্য দিয়ে তা হালনাগাদ না করলে ট্রেড পোর্টাল কোন কাজে আসবে না, উদ্দেশ্য ব্যর্থ হবে। তথ্য নিয়মিত হালনাগাদ করতে হবে। তিনি বলেন, অবাধ বাণিজ্যের যুগে সঠিক তথ্য খুবই গুরুত্বপূর্ণ। দেশীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের পাশাপাশি বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃস্টিতে এই পোর্টাল অত্যন্ত সহায়ক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
টিপু মুনশি বলেন, আগষ্ট শোকের মাস। এ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে জীবন দিয়েছেন। তিনি বাঙ্গালী জাতির জন্য স্বাধীনতা এনে দিয়েছেন। অর্থনৈতিক মুক্তির জন্য কাজ শুরু করেছিলেন। তাঁকে এ কাজ শেষ করতে দেয়া হয়নি। আজ তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনার বাংলা গড়ার জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম,বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মাপরিচালকমো. কামাল হোসেন, বিশ্ব ব্যাংকের বিআরসিপি-১ এর টাস্ক টিম লিডার এরিক নোরাপ প্রমূখ বক্তব্য রাখেন।
পরে বাণিজ্যমন্ত্রী হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত ন্যাশনাপল ট্রেড এন্ড ট্রান্সপোর্ট ফেসিলিটেশন কমিটির তৃতীয় সভায় সভাপতিত্ব করেন। দেশের ব্যবসা-বাণিজ্য প্রসারে যোগাযোগ ব্যবস্থা উন্নত ও অত্যাধুনিক সেবা প্রদানের পরামর্শ দেন তিনি।(বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *