নারী দিবস উপলক্ষে গুগল তাদের হোমপেজে লোগো পরিবর্তন

বিডি নিউজ আই ডেক্স : বিশেষ দিন বা বিশেষ ঘটনাকে স্মরণ করে গুগল তাদের হোমপেজে লোগো পরিবর্তন করে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে। সেই ধারাবাহিকতায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শুক্রবার নারী শক্তিকে সম্মান ও অভিনন্দন জানাতে নারীদের উৎসর্গ করে নতুন ডুডল পোস্ট করেছে গুগল।

সার্চ ইঞ্জিন গুগল তার ডুডলে বাংলা, ইংরেজি, আরবিসহ বেশ কিছু ভাষায় ‘নারী’ কথাটি তুলে ধরা হয়েছে। এর মধ্যে শুরুতেই স্থান পেয়েছে বাংলা ভাষায় লেখা ‘নারী’ শব্দটি।
গুগল ডুডলের স্লাইডশোর মাধ্যমে ১৩টি ভাষায় নারীদের সম্মান জানিয়ে তাদের কিছু কোটেশনকে অসাধারণভাবে উপস্থাপন করা হয়েছে। এই অংশে রয়েছে বিশ্বব্যাপী নেতৃত্বের ভূমিকায় থাকা লেখক, নভোচারী, ক্রীড়াবিদ, কূটনীতিকসহ বিভিন্ন অঙ্গনের ১৩ নারী।

এরমধ্যে বাংলা ভাষায় রয়েছে ভারতের মনিপুর রাজ্যের বক্সার মেরি কমের উক্তি, ‘তুমি মহিলা বলে তুমি দুর্বল, এটা কখনো বোলো না।’

নীল ব্যাকগ্রাউন্ডে লেখা হয়েছে, ‘অন্যের সীমাবদ্ধ সীমিত কল্পনার মাঝে কখনও সীমাবদ্ধ হয়ে যেও না।’ এ কথা বলেছিলেন ডক্টর মা জেমিসন। তিনি একজন আমেরিকান মহাকাশচারী এবং চিকিৎসক।

রয়েছে মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিদা কাহলো’র উক্তি- ওড়ার জন্য যদি আমার ডানা থাকে তাহলে পায়ের কী প্রয়োজন?

জার্মান লেখিকা এমা হারওয়েগ বলেছেন, অন্তরের সত্যের চাইতে পৃথিবীর অন্য কিছু দ্বারা নিজেকে অন্ধ করতে দিও না।

জাপানি মাল্টিমিডিয়া শিল্পী জোকো ওনো’র উক্তিও রয়েছে, যে স্বপ্ন তুমি একা দেখো সেটা শুধুই স্বপ্ন, যে স্বপ্ন সবাইকে নিয়ে দেখো সেটা বাস্তবতা।

নাইজেরিয়ান লেখিকা চিমেমান্ডা এডিচি’র উক্তিটি হলো, আমি গুরুত্ব রাখি। আমি সমানভাবেই গুরুত্ব রাখি। ‘শুধুমাত্র যদি’ বা ‘যতক্ষণ পর্যন্ত’ নয়। আমি গুরুত্ব রাখি। সমাপ্ত।

২০০৫ সাল থেকে নারীর প্রতি সম্মান জানতে এই দিনে গুগল ডুডলের মাধ্যমে আন্তর্জাতিক নারী দিবস তুলে ধরে। বাংলাদেশসহ বিশ্বের অধিকাংশ দেশেই আজকের ডুডলটি প্রদর্শিত হচ্ছে বলে গুগল জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *