পরমাণু চুক্তির মার্কিন প্রস্তাব উড়িয়ে দিল বেইজিং

বিডি নিউজ আই ডেক্স :

রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়ায় শনিবার যুক্তরাষ্ট্রের সমালোচনা করে চীন এটিকে ‘দুঃখজনক’ বলে আখ্যায়িত করেছে। আরও বৃহত্তর আকারে দুইয়ের অধিক দেশ নিয়ে একটি পরমাণু চুক্তি করার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের প্রস্তাবেরও সমালোচনা করেছে চীন, জানায় জাপানের নিক্কি এশিয়ান রিভিউ পত্রিকা।

‘চীন যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করছে এবং একই সঙ্গে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যেকার বিরোধ সংলাপের মাধ্যমে যথাযথ ভাবে সমাধানের আহ্বান জানাচ্ছে,’ এক বিবৃতিতে বলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুনাং।

যুক্তরাষ্ট্র শুক্রবার ঘোষণা করে, তারা পরমাণু অস্ত্রের ওপর কয়েক দশকের পুরানো যে নিষেধাজ্ঞা ছিল তা সম্পূর্ণভাবে তুলে নেবে। এরপর ঠাণ্ডা লড়াইয়ের সময় স্বাক্ষরিত পরমাণু চুক্তি ছেড়ে রাশিয়াও একইভাবে শনিবার চুক্তিটি থেকে বেরিয়ে যায়।

কোল্ড ওয়ার বা শীতল যুদ্ধের সময় করা এই চুক্তিটির নাম মধ্যপাল্লার পরমাণু শক্তি চুক্তি, যা সংক্ষেপে আইএনএফ নামে পরিচিত। যুক্তরাষ্ট্র ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যে এই চুক্তিটি সই হয়েছিল ১৯৮৭ সালে।

‘নতুন চুক্তি করার বদলে এই মুহূর্তে যেটা সবচেয়ে জরুরী, তা হলো বিদ্যমান চুক্তিটি বহাল রেখে সেটি বাস্তবায়ন করা,’ বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *