ববিতে স্নাতক ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ অক্টোবর

বিডি নিউজ আই ডেস্ক: বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষা বর্ষের ৪ বছর মেয়াদী স্নাতক সম্মান ভর্তি পরীক্ষা আগামী ১৮ ও ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার স্বাক্ষরিত এক নোটিশে এই তথ্য জানানো হয়।

প্রকাশিত নোটিশ অনুযায়ী ১৮ অক্টোবর সকালে ‘খ’ ইউনিট ও বিকেলে ‘গ’ ইউনিট এবং পরদিন ১৯ অক্টোবর সকালে ‘ক’ ইউনিটের পরীক্ষার সূচি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ইউনিট পরিবর্তনের (প্রচলিত ‘ঘ’ ইউনিট) জন্য আলাদাভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না। তবে স্ব-স্ব ইউনিটে পরীক্ষা দেয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি প্রদান সাপেক্ষে অন্য ইউনিটের বিভাগ সমূহে ভর্তির সুযোগ থাকবে।

ভর্তি পরীক্ষার স্থান, সময় ও আসন বিন্যাস যথাসময়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে (http://admission.eis.bu.ac.bd) অথবা প্রবেশপত্রে বর্ণিত নিয়ম অনুযায়ী ক্ষুদে বার্তার মাধ্যমে জানা যাবে। এছাড়া সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা সম্পর্কিত তথ্য জানতে অফিস চলাকালীন সময়ের মধ্যে হেল্পলাইনে (‘ক’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৫,; ‘খ’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৬; ‘গ’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৭ এবং সকল ইউনিটের জন্য ০২-৯৬৬৯৯৩৪) যোগাযোগ করা যাবে।
যারা ২০১৬ সালে বা পরবর্তীতে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ অথবা ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ‘ডিপ্লোমা-ইন-কমার্স’ ও ‘এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট)’ ব্যবসায় শিক্ষা শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে, ‘এইচএসসি (ভকেশনাল)’ বিজ্ঞান শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের ‘আলিম (সাধারণ শাখা)’ মানবিক শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে।

নিজস্ব ইউনিটের জন্য সকল সার্ভিস চার্জ সহ ৬০০ টাকা, নিজস্ব ইউনিট সহ অন্য ইউনিটের (ইউনিট পরিবর্তন/ শাখা পরিবর্তন) জন্য সকল সার্ভিস চার্জসহ ১ হাজার ১শ’ টাকা সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিয়ে যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবে।

আগামী পহেলা সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ২৫ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে। তবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকে টাকা জমা দেয়া যাবে।

ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা পহেলা অক্টোবর সকাল ১০টা থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। প্রবেশপত্র ডাউনলোডের শেষ সময় ‘খ’ ইউনিট ১৮ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত, ‘গ’ ইউনিট ১৮ অক্টোবর দুপুর ২টা পর্যন্ত এবং ‘ক’ ইউনিট ১৯ অক্টোবর সকাল ১০টা পর্যন্ত।

ভর্তির অন্যান্য যোগ্যতা, বিশেষ যোগ্যতা, কোটায় ভর্তি সম্পর্কিত তথ্যাদি সহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য ওয়েবসাইটে প্রকাশিত ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি সংক্রান্ত নিয়ম নীতির যে কোন ধারা ও উপধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার সংরক্ষণ করে বলে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার স্বাক্ষরিত এক নোটিশে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *