বাংলাদেশে ভারতের নয়া হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস

বিডি নিউজ আই ডেক্স :

বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস শুক্রবার রাতে ঢাকায় পৌঁছেছেন।

তিনি কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে রাত পৌনে ৯টার দিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

হর্ষবর্ধন শ্রিংলার পর রিভা গাঙ্গুলী দাসকে বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার হিসেবে নিয়োগ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ থেকে বিদায় নিয়ে শ্রিংলা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে যোগ দিচ্ছেন।

রিভা গাঙ্গুলী বলেন, আমি ঢাকায় নতুন নয়, হাইকমিশনার হিসেবে নতুন। বাংলাদেশ ভারতের মধ্যে আরও গভীরতর এবং আরও ভালো সম্পর্ক করার চেষ্টা করব।

ঢাকায় আসার পূর্বে তিনি ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আইসিসিআর) মহাপরিচালক ছিলেন।

পেশাদার কূটনীতিক রিভা গাঙ্গুলী দাস ১৯৮৬ সালে ভারতীয় পররাষ্ট্র সেবায় যোগ দেন।

তিনি দিল্লী বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পররাষ্ট্র সেবায় যোগ দেওয়ার পূর্বে তিনি দিল্লী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি স্পেন থেকে তার ৩৩ বছরের কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। এরপর তিনি সদরদপ্তরে বহিঃপ্রচার, নেপাল এবং পাসপোর্ট ও ভিসাসংক্রান্ত বিভাগে দায়িত্ব পালন করেছেন।

তিনি ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের সাংস্কৃতিক শাখার প্রধান ছিলেন। ঢাকা থেকে ফিরে তিনি ভারতের বিদেশ মন্ত্রণালয়ের জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক সম্পর্ক বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন এবং জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য পরিবেশগত সমঝোতায় অংশ নেন।

তিনি নেদারল্যান্ডসের হেগে অবস্থিত ভারতীয় দূতাবাসের উপপ্রধানের দায়িত্বে ছিলেন। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি সাংহাইয়ে ভারতীয় কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। চীন থেকে ফিরে তিনি বিদেশ মন্ত্রণালয়ে জনকূটনীতি বিভাগ এবং ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান বিভাগের নেতৃত্ব দেন। তিনি একই সঙ্গে রোমানিয়া, আলবেনিয়া ও মলদোভায় ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে এবং পরবর্তীতে নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

বিডি নিউজ আই ডট কম ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *