মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠার তিন যুগ পূর্তি কাল

বিডি নিউজ আই, ঢাকা: আগামীকাল মহাকাল নাট্য সম্প্রদায় এর প্রতিষ্ঠার তিন যুগপূর্তি হবে। এ উপলক্ষে আগামী ১৯ জুলাই শুক্রবার মহাকাল জাতীয় নাট্যশালার মূল হলে নতুন প্রযোজনা মহাপ্রয়াণের শোক আখ্যান ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকটির মঞ্চায়নের আয়োজন করা হয়েছে।
মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও বাংলাদেশ পথ নাটক পরিষদ অন্তর্ভূক্ত অন্যতম সক্রিয় নাট্যদল। বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে মহাকাল ১৯৮৩ সাল থেকে নিয়মিত নাট্যচর্চা করে আসছে।
প্রতিষ্ঠার পর থেকে ‘মহাকাল’ ৪০টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে ও ইতোমধ্যে নাটকগুলোর ১০২৩টি প্রদর্শনী সম্পন্ন করেছে এবং ২টি নাট্য প্রযোজনার শতাধিক এবং ১টি নাট্য প্রযোজনার দেড়শতাধিক মঞ্চায়ন সম্পন্ন করেছে। মঞ্চে ৪টি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে।
পঁচাত্তরের পনেরই আগস্টের ঘটনাকে উপজীব্য করে ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকটি লিখেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান। পরিকল্পনা ও নির্দেশনায় ঢাকা বিশ^াবদ্যালয়ের থিয়েটার এন্ড পারফর্মেন্স স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন।
‘শ্রাবণ ট্র্যাজেডি’ মহাকাল নাট্য সম্প্রদায় এর ৪০তম প্রযোজনা। নাটকটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান।
নাটকটিতে অভিনয় করছেন কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মোঃ শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ^াস, সামিউল জীবন, রাজিব হোসেন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নিল, আজহার, পিয়াসী জাহান, কাজী তারিফ, তাজুল রনি, রেদোয়ান, সিয়াম রাব্বি, জুনায়েদ, নূর আকতার মায়া, রাফি, চৈতী সাথী, রিফাত হোসেন জুয়েল, ইকবাল চৌধুরী, মীর নাহিদ আহসান ও মীর জাহিদ হাসান।(বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *