মার্করামকে ফিরিয়ে সাকিবের বিশ্বরেকর্ড

এইডেন মার্করামকে থামালেন সাকিব আল হাসান। ৫৬ বলে ৪৫ রান করে ফেরেন এই ওপেনার। একটি উইকেট দরকার ছিল সাকিবের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের প্রথম ম্যাচে ওপেনার এইডিন মারক্রামকে ফিরিয়ে আরো একটি বিশ্বরেকর্ডে নাম লেখালেন টাইগারদের রেকর্ডম্যান সাকিব। ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রান ও ২৫০ উইকেট শিকারি এখন তিনি।

পাঁচ হাজার রান ও ২৫০ উইকেট নিতে সাকিবকে খেলছেন ১৯৯ ম্যাচ। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে আর কোনো ক্রিকেটার এতো দ্রুত এই মাইলফলক স্পর্শ করতে পারেননি।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত মাত্র চারজন ক্রিকেটার পাঁচ হাজার রান ও আড়াইশ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। সবচেয়ে দ্রুততম সময়ে এই রেকর্ড করেন পাকিস্তানের আবদুল রাজ্জাক (২৩৪ ম্যাচ), এরপরেই রয়েছেন আরেক পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদি। তিনি ২৭৩ ম্যাচ খেলে এই মাইলফলক স্পর্শ করেন। দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ২৯৬ ম্যাচে ও শ্রীলংকার কিংবদন্তি অলরাউন্ডার সনৎ জয়াসুরিয়া ৩০৪ ম্যাচে এই মাইলফলক ছোঁয়ার কৃতিত্ব দেখান।
এরআগে হেসেছে সাকিবের ব্যাটও। ৮৪ বলে ৭৫ রানের ঝলমরে ইনিংস খেলেছেন তিনি। বল হাতে নিজের পঞ্চম ওভারে প্রথম উইকেটের দেখা পেলেন সাকিব। তাও ভয়ঙ্কর হয়ে উঠা মারক্রামকে ফেরালেন। সেইসঙ্গে বাংলাদেশকেও ফেরালেন লড়াই। এর আগে আরেক ওপেনার কুইন্টন ডি কক ফেরেন রান আউট হয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *