মেট্রো-রেলের সার্বিক নির্মাণ এগিয়ে চলছে পুরোদমে

বিডি নিউজ আই, ঢাকা : উত্তরা থেকে মতিঝিলের ২০ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড মেট্রো-রেলের সার্বিক নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। এ পর্যন্ত প্রকল্পটির ৩০ দশমিক ৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া, উত্তরা ও আগারগাওয়ের মধ্যকার ৪৬ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিঃ (ডিএমটিসিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক মঙ্গলবার বাসস’কে বলেন, ‘বর্তমানে উত্তরা ও আগারগাওয়ের মধ্যকার ১২ কিলোমিটার মেট্রোরেলের ৫.৮৬ শতাংশ দৃশ্যমান হয়েছে।’
তিনি আরো বলেন, ফাস্ট ট্রাক প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীতে দেশের প্রথম এলিভেটেড মেট্রো রেল ম্যাস-র‌্যাপিড ট্রান্সপোর্ট (এমআরটি) লেন-৬ এর নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে। ২০২১ সালের ১৬ ডিসেম্বর জনগণের জন্য উদ্বোধনের লক্ষ্যে দ্রুত গতিতে কাজ করা হচ্ছে।
মোট আটটি প্যাকেজে ২০ কিলোমিটার মেট্রো-রেল নির্মাণের প্রকল্পটি সম্পন্ন হচ্ছে। আগারগাও থেকে মতিঝিল পর্যন্ত ২৩.৫০ শতাংশ সম্পন্ন হয়েছে। দ্বিতীয় প্যাকেজের আওতায় ৫২ শতাংশ কাজ দৃশ্যমান হয়েছে এবং অবশিষ্ট কাজও শিগগিরই শেষ হবে।
বর্তমানে ১১.৭৩ কিলোমিটার রেলপথ ও নয়টি স্টেশনের নির্মাণ কাজ চলছে। উত্তরা থেকে আগারগাওয়ের মধ্যে ৩য় ও ৪র্থ প্যাকেজের আওতায় এটি হচ্ছে।
১ম প্যাকেজের আওতায় ভূমি উন্নয়নের কাজ সম্পন্ন হয়েছে। এটি ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর শুরু হয়েছিল এবং নয় মাস আগেই সম্পন্ন হয়।
৮ম প্যাকেজ রোলিং স্টোক অ্যান্ড ডিপোট ইকুইপমেন্ট কালেকশন) এর আওতায় এমআরটি লাইন-৬ এর জন্য ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি জাপানী কোম্পানিটি বগি নির্মাণ শুরু করে।
কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত ৪.৯২২ কিলোমিটার রেলপথ ও চারটি স্টেশনের ১৬.৭৪ শতাংশ নির্মাণ সম্পন্ন হয়েছে।(বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *