রাষ্ট্রপতির সঙ্গে ফরাসি রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

বিডি নিউজ আই ঢাকা : বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি-এনিক বুর্দিন আজ বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন।
রাষ্ট্রপতির প্রেসসচিব মো. জয়নাল আবেদিন জানান, সাক্ষাৎকালে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত চমৎকার উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ সম্পর্ক পর্যায়ক্রমে সম্প্রসারিত হয়ে চলেছে।
বাংলাদেশে সফলভাবে কার্যমেয়াদ সম্পন্ন করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও ফ্রান্সের জনগণের মধ্যে সংযোগ দিনে দিনে বৃদ্ধি পেয়েছে।
রাষ্ট্রপতি হামিদ বলেন, ‘ফ্রান্স বাংলাদেশী পণ্য রফতানির উত্তম গন্তব্য। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা দেয়ার জন্য আমি ফ্রান্সের সরকার ও জনগণের প্রতি আমার কৃতজ্ঞতা প্রকাশ করছি।’
রাষ্ট্রপতি দ’ুদেশের মধ্যে সম্পর্ক আগামী দিনগুলোতে আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।
তিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর প্রথম ইউরোপীয় দেশগুলোর অন্যতম হিসেবে বাংলাদেশকে ফ্রান্সের স্বীকৃতি দেওয়ার কথা কৃতজ্ঞতা ভরে স্মরণ করেন।
দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের প্রতি বুদ্ধিবৃত্তিক সমর্থন দেওয়ার জন্যও তিনি ফ্রান্সের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
আন্তরিক সহযোগিতার প্রদানের জন্য রাষ্ট্রপতি ও বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বুর্দিন বলেন, ফ্রান্স সবসময় বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আন্তরিক।
তিনি উল্লেখ করেন যে, ফ্রান্স বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি ও সৌরবিদু্যুৎ খাতে প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছে।
বিদায়ী রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন যে, দুদেশের মধ্যকার সম্পর্ক আগামী দিনগুলোতে বিভিন্ন ক্ষেত্রে আরো জোরদার হবে।
রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও ফরাসি দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।(বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *