শাবিতে ৩ দিনব্যাপী আর্ন্তজাতিক সম্মেলন শুরু শুক্রবার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ৫ম বারের মতো ইঞ্জিনিয়ারিং গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী শুক্রবার।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান সম্মেলনের সেক্রেটারি ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম।
বিজ্ঞপ্তিতে তিনি জানান, আগামী ২৫ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত ৩ দিনব্যাপী এ সম্মেলন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিদ মোহাম্মদ মোকাদ্দেস’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। এছাড়া, সম্মেলনে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি আরও জানান, এবারের সম্মেলনে বাংলাদেশসহ মালয়েশিয়া, ভারত ও ইন্দোনেশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের ১৭৩টি গবেষণা প্রবন্ধ আকারে উপস্থাপন করা হবে। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে থাকবেন, ইন্দোনেশিয়ার ড. দারদা ইফেনদি, ভারতের ড. সুদিপ্ত রায়, মালয়েশিয়ার ড. নওশদ আমিন ও ড. মাকসুদুর রহমান খান। প্রবন্ধ উপাস্থপকবৃন্দ বিভিন্ন সেশনে তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন।

উল্লেখ্য, ১৯৯৪ সালে বিশ্ববিদ্যালয়ে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের যাত্রা শুরু হয়। বর্তমানে এ অনুষদের অধীনে ৯টি বিভাগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *