শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে : বস্ত্র ও পাট মন্ত্রী

বিডি নিউজ আই ডেস্ক: বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, দেশের প্রতিটি শিক্ষার্থীকে মানুষের মতো মানুষ ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার কাজ করছে। শিক্ষার উদ্দেশ্য কোনভাবেই ব্যবসা হতে পারে না।
আজ শনিবার সকালে রাজধানীর কুড়িলে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশ (এআইইউবি)’র স্থায়ী ক্যাম্পাসে ‘জব ফেয়ার ২০১৯’ উদ্বোধনকালে তিনি একথা বলেন।
জব ফেয়ারে দেশি-বিদেশি ১০৮টি প্রতিষ্ঠান শিক্ষার্থীদের নিকট থেকে জীবনবৃত্তান্ত সংগ্রহ করছে। দিনভর চলা জব ফেয়ারে এআইইউবি-এর শিক্ষাথীর্রা মেলায় অংশ নিতে পারছে।
উদ্বোধনী অনুষ্ঠানে এআইইউবি-এর চেয়ারম্যান নাদিয়া আনোয়ার, এআইইউবি’র উপাচার্য ড. কারমেন জেড লামাগনা, ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ড. তোফাজ্জেল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
বস্ত্র ও পাট মন্ত্রী বলেন, ‘জানতে পারলাম যেসব শিক্ষার্থী এই শিক্ষা প্রতিষ্ঠানে থেকে পড়ালেখা করে বেরিয়ে গেছেন, তারাই আজ জব ফেয়ারে অংশ নিচ্ছে। আমি বলতে চাই, শিক্ষার উদ্দেশ্য ব্যবসা নয়, প্রতিটি শিক্ষার্থীকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। তাদেরকে সুনাগরিক ও ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।’
গোলাম দস্তগীর গাজী বলেন, ‘প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের এক সময় দুর্নাম ছিলো তারা সাটির্ফিকেট বিক্রি করে। এই ধারা থেকে তারা বেরিয়ে এসেছে। শিক্ষাক্ষেত্রে প্রাইভেট বিশ্ববিদ্যালয় এখন ব্যাপক ভূমিকা পালন করছে।’
তিনি আরও বলেন, শিক্ষার বিকল্প অন্য কিছু নেই। দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষা দরকার। এজন্য কর্মমুখী শিক্ষা গ্রহণ করতে হবে। শিক্ষার্থীদের অধিকাংশ খেলার মাঠ পায় না ফলে তারা বিভিন্ন অপসংস্কৃতির পথে ধাবিত হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে খেলার মাঠ, সবুজ বনায়ন, ব্যায়মাগার সবই থাকতে হবে। একজন শিক্ষার্থীর মেধা বিকাশে এগুলো ব্যাপক ভূমিকা পালন করে থাকে।(বাসস)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *