সৌদি আরবে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

বিডি নিউজ আই ঢাকা: যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সৌদি আরবে পালিত হচ্ছে ঈদুল আজহা। রবিবার সৌদি আরবের রিয়াদ, মক্কা, মদীনা, জেদ্দা, দাম্মামসহ বিভিন্ন অঞ্চলে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।

সূর্য উঠার আগেই বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা জামাতে ঈদের নামাজ আদায় করতে রওনা হন মসজিদের দিকে। সূর্যোদয়ের কিছু সময় পরেই রাজধানী রিয়াদে ঈদের প্রধান জামাত ধীরা জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন ডক্টর আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল শায়খ। নামাজ শেষে ঈদের খুৎবায় বিশ্ব মুসলিম উম্মাহর সুখ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

সৌদি আরবে সবচেয়ে বড় ঈদের জামায়াত মক্কা মসজিদুল হারামে সকাল সাড়ে ছ’টার দিকে অনুষ্ঠিত হয়। নামাজের পর খুৎবায় বিশ্ব মুসলিম উম্মাহর সুখ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।
নামাজ শেষ ধর্মীয় রীতি অনুযায়ী প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মানুষেরা কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এরপর তারা পশু কোরবানি কাজ শুরু করেন।

এদিকে পশু কোরবানীতে ব্যস্ত সময় অতিবাহিত করছেন হাজীরা। সকালে মুজদালিফা থেকে ফিরে জামারা আকাবা’তে (বড় জামারা/ বড় প্রতিকী শয়তান) পাথর নিক্ষেপ করে পশু কোরবানী করছেন তারা।

অনেক হাজীরা ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) আধাহী প্রকল্পের মাধ্যমে কোরবানী করছেন আবার অনেকে বাজারে গিয়ে পশু কিনে কোরবানী দিচ্ছেন। আর পশু কোরবানীর পরই হাজীরা ইহরাম ছেড়ে স্বাভাবিক পোশাকে পরিধান করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *