১০ টাকার ব্যাংক একাউন্টে ২৮২ কোটি টাকা আমানত

কৃষিখাতের ভর্তুকির টাকা সরাসরি কৃষকের কাছে পৌঁছে দিতে মাত্র ১০ টাকায় কৃষককে ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দিয়েছিল সরকার। দেশে এখন সেই কৃষকদের ব্যাংক একাউন্টের সংখ্যা ১ কোটি ১ লক্ষ ১৯ হাজার ৫৮৪টি। আর তাদের সেই একাউন্টে আমানতের পরিমাণ বা বর্তমান স্থিতি প্রায় ২৮২ কোটি টাকা।

সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম সভায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য তুলে ধরা হয় ।
বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মতিয়া চৌধুরী। কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, আব্দুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরণ, আনোয়ারুল আবেদীন খান, জয়া সেন গুপ্তা এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরো জানানো হয় যে, চলতি ২০১৮-১৯ অর্থ বছরে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় কৃষকের মাঝে এ পযর্ন্ত ১২ হাজার ২৬৩ কোটি২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এতে ৪ লক্ষ ৬৫ হাজার ৩৩১ জন কৃষক উপকার ভোগ করছেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কৃষি মন্ত্রণালয় জানায় জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী বিশ্বে পাট উৎপাদনে বাংলাদেশ ২য়, সবজি উৎপাদনে ৩য়, ধান উৎপাদনে ৪র্থ, আম উৎপাদনে ৭ম, আলু ও পেয়ারা উৎপাদনে ৮ম এবং খাদ্যশস্য উৎপাদনে ১০ম স্থান অর্জন করেছে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব, কৃষি অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *