৫২ তে এই বসন্তেই রক্তাক্ত হয়েছিল রাজপথ

কাজী আনিসুল হক: আজ পয়লা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। শীতের হিমেল রুক্ষতা ও শুষ্কতার অবসান ঘটিয়ে নতুন ছন্দে জেগে ওঠার সময়। ষড়ঋতুর এই দেশে বসন্তের গুরুত্বই সবচে’ বেশি। এই ঋতুতে পাখ- পাখালির কলতান, বৃক্ষরাজির নতুন পাতা, পলাশ-শিমুলসহ নাম না জানা শত ফুলের সৌরভ প্রকৃতিতে আনে ভিন্ন দোলা। বসন্তের এই বর্ণিল ইট-পাথরের এই নগরবাসীর জীবনে ছড়িয়ে থাক গ্লানি অবসান ঘটবে এমনটাই প্রত্যাশা সকলের।

ঋতু পরিক্রমায় বসন্ত নিয়ে আসে প্রকৃতির বুকে অনাবিল সৌন্দর্য্য। শুষ্কতা ও রুক্ষতার মোড়ক ভেঙে নতুন সাজে, নতুন ছন্দে জেগে উঠে গোটা বিশ্ব। সেই নতুন ছন্দে গেয়ে উঠে কোকিলসহ নাম না জানা হাজারো পাখি।
বছরঘুরে এসেছে বসন্ত। প্রকৃতিতে তাই লেগেছে রংয়ের ছোঁয়া। চারদিকে প্রাণের স্পন্দন,.. সাজ সাজ রব। কংক্রিটের জঙ্গল পাড়ি দিয়ে বসন্তের দখিন হাওয়া উচ্ছ্বাসের রং ছড়িয়েছে রাজধানীবাসীর মনে। প্রতিবছরের মতো এবারো, এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগান নিয়ে, ফাল্গুনের প্রথম প্রহরে চারুকলার বকুলতলায় আয়োজন করা হয় বসন্ত বরণ উৎসব।

পলাশ রাঙা সকালে দখিনা হাওয়ায় আমের মুকুলের দোলা জানান দিলো, এসেছে ঋতুরাজ বসন্ত। জীবনের এসেছে পূর্ণতা। নতুন প্রাণের কলরব। চারুকলার বকুলতলায়, তাই বসন্ত বরণের উৎসবে টানে, দালানের খোলস ছেড়ে বাসন্তী সাজে জড়ো হন নগরবাসী। সুরের সম্মোহনে বকুলতলায় ফাল্গুনের প্রথম প্রহরে মিলে মিশে একাকার প্রকৃতি আর মানুষ।

ঋতুরাজ উপযাপনের পালা বলেই যেন বয়স ভুলে সবাই মেতেছেন বাসন্তী রাঙা উচ্ছ্বাসে। উৎসবের এই আনন্দমেলা মলিন করবে সব বাধা বিপত্তিকে..এমনটাই প্রত্যশা আয়োজক ও শিল্পীদের। একের পর এক নাচে গানে ঋতুরাজের বন্দনা করলেন শিল্পীরা।

বাসন্তী ফুলে ফুলে ভরে ওঠে সব বৃক্ষরাজি। চারপাশে কৃষ্ণচূড়া, চন্দ্রমল্লিকা, গাঁদা, মালতী, মাধবী, বকুল, শিমুল, পলাশসহ নানা জাতের ফুল। আর প্রকৃতির পূর্ণতার এ দোলা ছড়িয়ে পড়ে বাঙালির ঘরে ঘরে। মায়াময় হয়ে এ বিশ্ব ধরা দেয় কবির কাছে। অজান্তেই আনন্দে গেয়ে উঠে অন্তর।

বাঙালীর কাছে বসন্তের আরো গুরুত্ব আছে । ৫২ তে এই বসন্তেই রক্তাক্ত হয়েছিল রাজপথ। যার সূত্র ধরে আজকের এই বাংলা ভাষা। ৭১ তে স্বাধীনতার সংগ্রামও শুরু হয়েছিলো বসন্তে। বিজয়ী হয়েছিলো বাঙালী। বিজয় হয়েছিল বসন্তের।

শুধু দেশিয় পরিমন্ডলে নয়, বরং বসন্ত প্রায় গোটা বিশ্বেই নতুন জীবনের বার্তাবহ। জাতি, গোষ্ঠী, সম্প্রদায় ও দেশভেদে উৎসব উদ্ যাপন করা হয় সেই বার্তাকে মূর্ত করে। তাই বসন্ত একই সঙ্গে ভালোবাসার, আবেগের আর নতুনের উৎসবের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *