প্রথম ইনিংসে বাংলাদেশ থেমেছে ১৪৩ রানে

সিলেট স্টেডিয়ামের বর্ণাঢ্য টেস্ট অভিষেকের ম্যাচে প্রথম ইনিংসে বাংলাদেশ থেমেছে ১৪৩ রানে। আর সেই সুযোগেই ফের বাংলাদেশ দলকে কটাক্ষ করে বসলেন ভারতের সাবেক ওপেনার বীরেন্দ শেবাগ।

এর আগেও একাধিকবার বাংলাদেশ ক্রিকেট দলকে নানাভাবে কটাক্ষ করেছেন ভারতের সাবেক ওপেনার। বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার চলতি সিলেট টেস্টে নিয়ে তিনি বলেন, আমি এখনও বাংলাদেশকে সাধারণ দলই বলবো।

সবশেষ বাংলাদেশের ছয় টেস্ট ইনিংস ১১০, ১২৩, ৪৩, ১৪৪, ১৪৯ ও ১৬৮। এরই ধারাবাহিকতায় জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৩ রানেই অলআউট বাংলাদেশ। চলতে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ৩২১ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ।

চলতি সিরিজেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশের স্বাদ দেয় বাংলাদেশ। কিন্তু ক্রিকেটের বড় ফরম্যাটে যেনো অচেনা বাংলাদেশ। অতি আত্মবিশ্বাস নাকি টেস্টে এখনো টাইগারদের পরিপক্বতাই আসেনি, এ নিয়ে উঠেছে প্রশ্ন।

২০১০ সালে বাংলাদেশ সফরের আগে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশকে ‘অর্ডিনারি দল’ বলেন শেবাগ। সে সময়ে ভারতীয় এই ওপেনার বলেছিলেন, বাংলাদেশ একটি অর্ডিনারি দল, যারা ভারতের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য রাখে না। তারা হয়তো ওয়ানডেতে চমক দেখাতে পারে, তবে সাদা পোশাকে কখনই নয়।

প্রথম ইনিংসে বাংলাদেশ দলের ভেঙে পড়া দেখে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর ধারাবিবরণীতেও মন্তব্য করেন শেবাগ। যেখানে তিনি আবারও বাংলাদেশকে ‘অর্ডিনারি দল’ বললেন।

মন্তব্যে শেবাগ লিখেছেন, আমি এখনও বাংলাদেশকে অর্ডিনারি দল বলব। হয়তো তারা যে কোনো স্থানেই জিততে পারে; কিন্তু এই জয়ের জন্য অনেকগুলো বিষয় তাদের পক্ষে থাকতে হয়। যেমন: টস, প্রতিপক্ষের কোয়ালিটি, ভেন্যু, পিচ ইত্যাদি। আমার মতে এখনও তারা একটি অর্ডিনারি দলই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *