আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

আজ বুধবার (২১ নভেম্বর) পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। হিজরি সনের ১২ রবিউল আউয়াল ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়। ১০ নভেম্বর শনিবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু হয়। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস হিসেবে সারাদেশে যথাযোগ্য ধর্মীয় মর্যদা ও ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে দিবসটি পালিত হবে। পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন ধর্মীয় সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজান করেছে।

প্রতি বছরের মতো আনজুমানে রহমানিয়ার মইনীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে রাজধানীতে জসনে জুলুস (র‌্যালি) এবং সোহরাওয়ার্দী উদ্যানে শান্তি মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। আনজুমানে রহমানিয়ার মইনীয়া মাইজভান্ডারীয়ার কেন্দ্রীয় সহ-প্রচারসম্পাদক শাহ মুহাম্মদ ইব্রাহিম মিয়া জানান, বুধবার সকাল ১০টায় আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শান্তি মহাসমাবেশ ও জশনে জুলুস অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন, মাইজভান্ডার দরবার শরিফের সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী। এছাড়াও শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধা-বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক উপস্থিত থাকবেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন মঙ্গলবার (২০ নভেম্বর) থেকে পক্ষকালব্যাপী নানা আয়োজন শুরু করেছে। মঙ্গলবার রাতে এশার নামাজের পর ওয়াজ করছেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র ইমাম মুফতী মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদীনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী।

২০ নভেম্বর থেকে শুরু হয়েছে ওয়াজ ও মিলাদ মাহফিল। ৪ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররম মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য পির-মাশায়েখ ও ওলামায়ে কেরাম মাহফিলে বয়ান করবেন।

ইসলামি ফাউন্ডেশন ও বাংলাদেশ বেতার যৌথভাবে ২১ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবীর (সা.) জীবন ও কর্মের ওপর সেমিনারের আয়োজন করবে। বায়তুল মোকাররম মিলনায়তনে বাদ আসর ওই সেমিনার হবে। ইসলামিক ফাউন্ডেশন সেমিনারের বিষয়বস্তু রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে প্রতিদিন রাত ১০টা ১৫ মিনিটে প্রচার করবে।

২০ নভেম্বর থেকে সাহানে ইসলামী ক্যালিগ্রাফি, মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী শুরু হয়েছে। ৪ ডিসেম্বর পর্যন্ত বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামী প্রদর্শনী চলবে। প্রতিদিন দুপুর দেড়টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ২০ নভেম্বর থেকে মাসব্যাপী ইসলামী বইমেলা শুরু হয়েছে। মেলায় কোরআন-হাদিসসহ বিভিন্ন ইসলামী বই বিশেষ কমিশনে পাওয়া যাচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

স্কুল, কলেজ, আলিয়া-কওমি মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধীদের মাঝে ২৩ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তন ও বায়তুল মোকাররম মসজিদের মহিলা নামাজ কক্ষে অনুষ্ঠেয় ওই প্রতিযোগিতার বিষয়গুলো হচ্ছে- ক্বিরআত, হামদ-নাত, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতা।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা) স্মরণিকা’ প্রকাশ করবে ইসলামিক ফাউন্ডেশন। এছাড়া জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রচার করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত প্রকাশনা মাসিক ‘অগ্রপথিক’ ও ‘সবুজপাতা’ পত্রিকার পবিত্র মিলাদুন্নবী (সা) সংখ্যা প্রকাশিত হবে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে আগামী ২৭ ও ২৮ নভেম্বর বাদ মাগরিব থেকে যথাক্রমে হামদ-নাত ও ক্বিরআত মাহফিল অনুষ্ঠিত হবে। দেশবরেণ্য ক্বারী ও শিল্পীরা এতে অংশ নেবেন।

১ ডিসেম্বর বাদ আসর বায়তুল মোকাররম মসজিদের পূর্ব সাহানে রাসূল (সা) এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল অনুষ্ঠিত হবে। দেশের খ্যাতিমান কবিরা এতে অংশ নেবেন।
ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা ও বিভাগীয় কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি ও ৫৫০টি উপজেলা/জোন মডেল রিসোর্স সেন্টারে র‌্যালি, সবিনা খতম, ওয়াজ ও মিলাদ মাহফিল, মহানবী (সা) এর জীবনীর ওপর সেমিনার/আলোচনা সভা এবং স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *