‘প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না’: ইসি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর কোনো উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, ‘নির্বাচনি আচরণবিধি অনুসারে প্রধানমন্ত্রী কোনো উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না।’

বুধবার দুপুরে ইসি সচিব সাংবাদিকদের এসব কথা বলেন।

প্রসঙ্গত, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই তফসিল অনুযায়ী, ২৩ ডিসেম্বর ভোটের দিন নির্ধারিত হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দলের আবেদনের ভিত্তিতে ২৩ ডিসেম্বরের পরিবর্তে এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের তারিখ নির্ধারণ করা হয়।

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, তফসিল ঘোষণার পর থেকে সরকারি সুবিধাভোগী, অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য, উপনেতাসহ অন্যরাও নির্বাচনকালীন সময়ে কোনো উন্নয়ন কাজের উদ্বোধন, ভিত্তিপ্রস্তর স্থাপন, অনুদান, সহায়তা করতে পারেন না।

ইসি সচিব বলেন, ‘আমরা বিভিন্ন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছি যাতে নির্বাচনকে লক্ষ্য করে কোনো ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ডে নতুন প্রকল্প গ্রহণ না করা হয়। যে প্রকল্প আছে সেগুলো চলমান থাকবে। কিন্তু ভোটকে কেন্দ্র করে, নির্বাচনকে কেন্দ্র করে কোনো উন্নয়নমূলক কর্মকাণ্ড, ভিজিডি প্রদান বা টিন (ঢেউ টিন) দেয়া, ভিজিএফ কার্ড দেয়া, মানুষকে সহযোগিতা করা এগুলো যাতে না করা হয়।’

এদিকে যেগুলো চালু আছে, সেগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন করা যাবে কি না- এমন প্রশ্নে তিনি বলেন, কোনো ধরনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা যাবে না। চাঁদা দেয়া, মসজিদ, মন্দিরে চাঁদা দেয়া কিছুই করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *